অতীন বন্দ্যোপাধ্যায়ের একটি উপন্যাসকেও উপেক্ষা করা যায় না। জীবনের বিচিত্র অভিজ্ঞতা, নিপুণ গদ্যশৈলী, জীবনের প্রতি অকুন্ঠ বিশ্বাস, স্বচ্ছ চিন্তা এবং ঐতিহাসিক চেতনা তাঁকে এ-সময়ের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক হিসাবে চিহ্নিত করেছে।
যেমন তাঁর রচিত কিংবদন্তি তুল্য উপন্যাস ‘নীলকণ্ঠ পাখির খোঁজে’ সম্পর্কে গুণীজনদের কিছু অকপট অনুভূতি প্রমাণ করে তিনি এই সময়ের যথেষ্ট চিহ্নিত লেখক-
‘নীলকণ্ঠ পাখির খোঁজে’ অতীনের সেরা লেখা, এর মধ্যে অতীনের সত্তা ডুবে আছে, আমরা যাকে বলি ভর পাওয়া লেখা-বিমল কর।
পুতুল নাচের ইতিকথার পর এতটা আর অভিভূত হইনি-অশোক মিত্র।
পথের পাঁচালির পর এই হচ্ছে দ্বিতীয় উপন্যাস যা বাংলা সাহিত্যের মূল সুরকে অনুসরণ করেছে-সৈয়দ মুস্তাফা সিরাজ। ‘নীলকণ্ঠ পাখির খোঁজে’ আমাদের সময়ের শ্রেষ্ঠ উপন্যাস-শ্যামল গঙ্গোপাধ্যায়।
গত পঞ্চাশ বছর ধরে দুটি উপন্যাসই শীর্ষে রয়েছে, উপন্যাস দুটির নাম পথের পাঁচালি এবং নীলকণ্ঠ পাখির খোঁজে, এই সময়ের শ্রেষ্ঠ উপন্যাস- সমরেশ মজুমদার।
তুলমূল্য বিচারে তাঁর সব উপন্যাসই প্রায় এই পর্যায়ের, তিনি বাংলা সাহিত্যের এ-যাবৎকালের নজিরের বাইরে এক স্বপ্নচারী দ্রষ্টা এবং বেঁচে থাকার সমগ্র দর্শনটিকেই উপন্যাসে ভাবতে বলেন তিনি। নয় নয় করে শ’-এর উপর তিনি উপন্যাস রচনা করেছেন। কালপ্রবাহে তাঁর এই সব অমূল্য সম্পদ যাতে হারিয়ে না যায় এবং আমরা চিরায়ত সাহিত্যের ধারাকে অক্ষুণ্ণ রাখতে খণ্ডে খণ্ডে সমগ্র তাঁর সৃষ্টি, সংকলন করে রাখছি।
ভারতীয় ভাষায় তাঁর বহু গল্প এবং উপন্যাস অনুদিত হয়েছে এবংইংরাজিতেও।
Reviews
There are no reviews yet.