এই গদ্য-সংকলনটি মূলত ব্যক্তিগত গদ্যের সংগ্রহ। মূলত মন্ময় অনুভূতি আর বোধের জারণ গদ্যগুলির অবলম্বন। একদিকে মনের নিভৃত কম্পন থেকে উঠে আসা বিচিত্র ও বহুমাত্রিক মননশীল বীক্ষণ গদ্যগুলির অনুভূমিক বিস্তার! অন্যদিকে গভীরতায় রসানুভূতির নিবিড়তা তাদের প্রান্তসীমার অভিক্ষেপ! ধ্রুপদি থেকে কথ্যচলনের পরীক্ষানিরীক্ষায় গদ্যভাষার শরীরীবিস্তার। আঙ্গিকে কখনো মনোলগের ঐকান্তিক মগ্নতা, কখনো ভাবের মিথস্ক্রিয়ায় দ্বিরালাপের প্রকরণ, কখনওবা নিবন্ধের শরীরী স্থাপত্য ছুঁয়ে বিষয়ভাবনা হাত-পা ছড়িয়েছে।
বিষয়বস্তু অনুযায়ী ৪টি বিভাগে ৪৪টি গদ্য বিন্যস্ত। ‘ক্যানভাস’ পর্বের গদ্যগুলি আত্মমগ্ন নিবিড় অনুভব থেকে উঠে আসা বিশুদ্ধ অনুভূতির স্পন্দমান জায়মানতা। ‘মনের আয়না” পর্বের গদ্যগুলির অবলম্বন মনস্তাত্ত্বিক জটিলতা ছুঁয়ে মন্ময় সৃজনশীলতা। ‘রসের দহন, রসের জারণ’ পর্বের গদ্যগুলোতে সিনেমা-সঙ্গীত-চিত্রশিল্প ছুঁয়ে অফবিট ও ব্যক্তিগত কৌণিক অবস্থান থেকে কতগুলো শৈল্পিক সংবেদকে নিবিড় বীক্ষণে তুলে আনা হয়েছে। রক্তাক্ত সময়ের আলো-আঁধারিতে দাঁড়িয়ে চেতনাদীপ্ত এক আলোর অন্বেষায় প্রশ্নার্ত হয়ে উঠেছে ‘আলোর খোঁজ’- পর্বের গদ্যগুলি ।
Reviews
There are no reviews yet.